|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময়
|
|
উপজেলা ভূমি অফিস (জেলা সদরের পৌরসভা এলাকার জমির ক্ষেত্রে জেলা প্রশাসকের কার্যালয়) |
১. উপজেলা নির্বাহী অফিসার ২. সহকারী কমিশনার (ভূমি) |
উপজেলাভূমিঅফিস (জেলা সদরের পৌরসভা এলাকার জমির ক্ষেত্রে জেলা প্রশাসকের কার্যালয়) |
সাধারণত ১৫-২০ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
উপজেলা ভূমি অফিসে আবেদনপ্রাপ্তির পর (প্রযোজ্য ক্ষেত্রে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা/সার্ভেয়ার দ্বারা সরেজমিন তদন্ত করে প্রতিবেদন নেয়া হয়। প্রয়োজন হলে শুনানি নেয়া হয়। পরবর্তীতে প্রস্তাব তৈরি এবং তা অনুমোদনের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রেরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক পরীক্ষান্তে অনুমোদনের পর তা উপজেলা ভূমি অফিসে প্রেরণ করা হয়ে থাকে। লিজমানি পরিশোধের জন্য লিজ গ্রহীতাকে পত্র দেয়া হয়। অতঃপর ধার্যকৃত লিজমানি আদায় এবং নথি সংরক্ষণ করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
লিজের শর্তাদি প্রতিপালন
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
আবেদনপত্র, পূর্বেলিজমানিপ্রদানেররশিদেরকপি |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ[1] |
১. কৃষি-৫/- টাকা/শতাংশ ২. অকৃষি ২০/-টাকা/শতাংশ ৩. বাণিজ্যিক ৩০/- টাকা/শতাংশ ৪. পৌর এলাকার ভিতর কৃষি- ১০/-টাকা/শতাংশ ৫. অকৃষি- ৪০/- টাকা/শতাংশ ৬. পাকাবাড়ি- ৪/-টাকা/বর্গফুট |
|||
সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা |
ভূমিব্যবস্থাপনাম্যানুয়াল১৯৯০ ভূমি মন্ত্রণালয়ের ২৬/০২/৯০ তারিখের ১৬৯ নং সালামী নির্ধারণ সম্পর্কিত নির্দেশনা |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য সঠিক সময়ে আবেদন না করা |
||
খ) সরকারি পর্যায় |
যথাযথ মনিটরিং এর অভাব, মামলা |
|||
বিবিধ/অন্যান্য |
অনাদায়ী আদায়ের ক্ষেত্রে পিডিআর এ্যাক্ট ১৯১৩ অনুযায়ী দাবী আদায়যোগ্য |
বিস্তারিত বিবরণভূমি মন্ত্রণালয়ের ২৬/০২/৯০ তারিখের ১৬৯ নং সালামী নির্ধারণ সম্পর্কিত নির্দেশনা দেয়া রয়েছে ।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস