|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময়
|
|
উপজেলা ভূমি অফিস |
১. জেলা প্রশাসক ২. অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ৩. উপজেলা নির্বাহী অফিসার ৪. সহকারী কমিশনার (ভূমি) |
উপজেলাভূমিঅফিস |
সাধারণত ৪৫ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
উপজেলা ভূমি অফিসে আবেদনপ্রাপ্তির পর বিবিধ কেস নথি সৃজন করে প্রস্তাব / প্রতিবেদন দাখিলের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ করা হয়। প্রস্তাব / প্রতিবেদন প্রাপ্তির পর তা যাচাই করে (বিশেষত সরকারি স্বার্থ আছে কি না?) মতামত নথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর প্রেরণ করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সংশ্লিষ্ট কাগজপত্র / দলিলাদি এবং সহকারী কমিশনার (ভূমি) এর মতামত যাচাই/ পরীক্ষান্তে অনুমোদন করে নথি সহকারী কমিশনার (ভূমি) বরাবর প্রেরণ করেন অথবা আপীল দায়েরের নির্দেশনা দেন বা মতামতের জন্য ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করেন। অনুমোদন প্রাপ্তির ক্ষেত্রে সংশোধিত খতিয়ান কপি প্রস্তুত করে উপজেলা ভূমি অফিসে প্রেরণের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বরাবর রেকর্ড সংশোধনের অনুমোদন কপি প্রেরণ করা হয়। সংশোধিত ০৫ কপি খতিয়ান প্রাপ্তির পর তাতে স্বাক্ষর প্রদান করে সংশ্লিষ্ট আবেদনকারী, জেলা রেকর্ড রুম এবং ইউনিয়ন ভূমি অফিসসহ সংশ্লিষ্ট অফিসে প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা ভূমি অফিসে রেকর্ড সংশোধন করার মাধ্যমে কার্যক্রমটি সম্পন্ন হয়ে থাকে। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
আবেদনের সাথে – মামলার আরজির ও রায়ের মূল কপি দাখিল
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
১. আবেদনপত্র ২. আবেদনকারীরছবি ৩. মামলারআরজিওরায়েরকপি ৪. মালিকানার পক্ষে অন্যান্য কাগজ |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
সর্বমোট২৫০/-টাকা |
|||
সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা |
১. এসএ এ্যাণ্ড টি এ্যাক্ট ১৯৫০ ২. প্রজাস্বত্ব বিধিমালা -১৯৫৫ ৩. ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়াল ১৯৯০
|
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
জেলা প্রশাসক |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
জ্ঞানের অভাব থাকায় সঠিক ভাবে আবেদন উপস্থাপন করতে ব্যর্থ হয়। তথ্য গোপন করে। |
||
খ) সরকারি পর্যায় |
- |
|||
বিবিধ/অন্যান্য |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস